২৪শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, সকাল ৯:০৯
নোটিশ :
Wellcome to our website...

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ভাষা অলিম্পিয়াডের পুরস্কার বিতরণী

রিপোর্টার
বৃহস্পতিবার, ২৪ নভেম্বর ২০২২, ০৯:০৯ পূর্বাহ্ন

‘ভাষার কৃতিত্ব’ প্রতিপাদ্য সামনে রেখে নর্থ সাউথ ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাঙ্গুয়েজেস- এর আয়োজনে ‘বেকম্যানস সেকেন্ড ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ লিগ’ পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে শেষ হয়েছে।

আকিজ বেকার্স লিমিটেডের বিস্কুট ব্র্যান্ড বেকম্যানস এর পৃষ্ঠপোষকতায় নর্থ সাউথ ইউনিভার্সিটিতে বিভাগীয় রাউন্ড, সেমি ফাইনাল রাউন্ড, ফাইনাল রাউন্ড শেষে ২ এপ্রিল(শনিবার) পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশের সবচেয়ে বড় ভাষাভিত্তিক অলিম্পিয়াড এই ল্যাঙ্গুয়েজ লিগ। ‘বেকম্যানস ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ লিগ’ এর প্রথম সিজন অনুষ্ঠিত হয়েছিল ২০১৯ সালে। এবারের এই সিজনটি আরও জমকালো হয়ে উঠেছিল যা ২০২২ সালের মার্চ মাসে শুরু হয়েছিল।

বেকম্যানস সেকেন্ড ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ লিগের এবারের সিজনে মোট ৩০ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেছিল। সারা দেশ থেকে জাতীয়ভাবে ইংরেজি এবং বাংলা বিভাগে ২৯ হাজার জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এছাড়া অনলাইনে ফরাসি, চীনা এবং জার্মান ভাষায় ১০০০ আন্তর্জাতিক শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশ নেন। সারা বাংলাদেশের ৮টি বিভাগের ৪০টি জেলার ২৮টি বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে প্রতিযোগিতার মাধ্যমে জাতীয়ভাবে অংশগ্রহণকারীদের নির্বাচন করা হয়।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলারে সভাপতিত্বে ‘বেকম্যান’স সেকেন্ড ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ লিগ’ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বিশেষ অতিথি ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাঙ্গুয়েজেস এর চেয়ারম্যান ড. আ ক ম রহমান ভূইঁয়া এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ‘বেকম্যান’স সেকেন্ড ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ লিগ’ এর সমন্বয়কারী মেহেদী হাসান।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী জনাব এম এ মান্নান বলেন, আমাদের ভাষার একটি গৌরব উজ্জ্বল ইতিহাস রয়েছে। এ ভাষাই আমাদের বাঙালি জাতি সত্ত্বাকে একত্রিত করে রেখেছে। বাংলাদেশে বাইরেও অনেক বাঙালি সত্ত্বা রয়েছে।

তিনি নতুন প্রজন্মের উদ্দেশে বলেন, জ্ঞানের কোনো সীমা রেখা নাই। সব জ্ঞান বিজ্ঞানই আমাদের ভাষার মধ্যে রয়েছে। তোমাদের জন্য বাংলা ভাষা এবং আমাদের দেশের ইতিহাস পাঠ করা অনেক জরুরি। এ সময় তিনি ভাষাভিত্তিক দক্ষতা যাচাইয়ের মহতী উদ্যোগ ‘বেকম্যান’স সেকেন্ড ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ লিগ’ এর আয়োজন করায় নর্থ সাউথ ইউনিভার্সিটিসহ সকল আয়োজক ও পৃষ্ঠপোষকদের ধন্যবাদ জানান।

নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সম্মানিত চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ এ ধরনের আয়োজন করার জন্য নর্থ সাউথ ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাঙ্গুয়েজেস, সকল অংশগ্রহণকারী, আয়োজক ও পৃষ্ঠপোষকদের ভূয়সী প্রশংসা করেন। ভবিষ্যতে নর্থ সাউথ ইউনিভার্সিটির পক্ষ থেকে এ ধরনের উদ্যোগে সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন।

‘বেকম্যান’স সেকেন্ড ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ লীগ’ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আকিজ বেকার্স লি. এর পরিচালক শেখ জামিল উদ্দীন বলেন, আমরা ভাষার জন্য জীবন দিয়েছি। তাই একের অধিক ভাষা নিয়ে নর্থ সাউথ ইউনিভার্সিটির আমাদের দেশে এমন উদ্যোগ নেয়া নিঃসন্দেহে আনন্দের ব্যাপার। আমি মনে করি এ ধরনের উদ্যোগ আমাদের নতুন প্রজন্মকে ভাষা চর্চায় আরও বেশি উৎসাহিত করবে এবং তাদের মনোবল বৃদ্ধি করতে বিশেষ ভূমিকা রাখবে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম ‘বেকম্যান’স সেকেন্ড ইন্টারন্যাশাল ল্যাঙ্গুয়েজ লিগ’ প্রতিযোগিতায় সকল বিজয়ী এবং অংশগ্রহণকারী জাতীয় ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের অভিনন্দন জানান। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ভাষা যোগাযোগের একটি মাধ্যম। তোমরা যখন দেশের বাইরে যাবে তখন ভাষার গুরুত্ব ভালোভাবে বুঝতে পারবে। এসময় তিনি এ প্রতিযোগিতা আয়োজনের পেছনে যারা কাজ করেছেন তাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য, অধ্যাপক ড. ইসমাইল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক এবিএম রাশেদুল হাসান, স্কুল অব হিউম্যানিটিস অ্যান্ড সোস্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. আব্দুর রব খান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মন্ডলী, বিভিন্ন বিভাগের প্রধান, কর্মকর্তাবৃন্দ ও বিপুল সংখ্যক শিক্ষার্থীরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর