২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, সন্ধ্যা ৭:৫০
শিরোনাম :
শিরোনাম :
অমর একুশে বইমেলায় মনোয়ার মোকাররমের “আগামী বসন্তে” আজ বঙ্গবন্ধু গবেষক মিল্টন বিশ্বাসের জন্মদিন কলকাতা আন্তর্জাতিক বইমেলায় এপার-ওপার বাংলার লেখকগণ জবিতে ‘মধুসূদন ও বাংলা সাহিত্য’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত দীনেশচন্দ্র সেনের বৃহৎবঙ্গ, বাংলার লোককৃষ্টির যুক্ত সাধনার ঐতিহ্য আলোচনা সভার প্রধান আলোচক মিল্টন বিশ্বাস স্বর্ণপদক পাচ্ছেন কথাসাহিত্যিক নাসরীন জেবিন যারা কবিতা ভালোবাসে তারা স্বচ্ছ মানসিকতার হয় : কবি কামাল চৌধুরী ফাঁসিতলা ক্লাব ও পাঠাগারের কার্যনির্বাহী কমিটির সাথে সাংসদ মনোয়ার হোসেন চৌধুরীর শুভেচ্ছা বিনিময় ফাঁসিতলা ক্লাব ও পাঠাগারের প্রথম কার্যনির্বাহী সভা অনুষ্ঠিত ‘‘সাহিত্যে দুই মহামানব : গান্ধী ও বঙ্গবন্ধু’’ বিষয়ক আন্তর্জাতিক আলোচনা চক্রটি অনুষ্ঠিত
নোটিশ :
Wellcome to our website...

ড. মিল্টন বিশ্বাসের জন্মদিন আজ

রিপোর্টার
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৫০ অপরাহ্ন

বিশিষ্ট প্রাবন্ধিক, কবি, কলামিস্ট, সাহিত্য-সমালোচক এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মিল্টন বিশ্বাসের আজ জন্মদিন। তিনি ১৯৭১ সালের ৮ ফেব্রুয়ারি পাবনা শহরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা সঞ্জয় বিশ্বাস, মাতা মুক্তি বিশ্বাস।

মৌলিক ও সম্পাদিত সব মিলে মিল্টন বিশ্বাসের গ্রন্থের সংখ্যা ২৫ টি, গবেষণা প্রবন্ধ ৩০ টি, কলাম ও সাহিত্য-প্রবন্ধ ২ হাজারের ওপর। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের নাম- সাব-অল্টার্ন তত্ত্ব : উদ্ভব, বিকাশ ও প্রভাব (২০২১), শেখ হাসিনা : আশ্রয়হীন মানুষের ঠিকানা (২০২১), শেখ হাসিনা : নেতা ও রাষ্টচিন্তক (২০১৫), শিল্প-সাহিত্যে বঙ্গবন্ধু (২০১৭), তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের ছোটগল্পে নিম্নবর্গের মানুষ (২০০৯), উপন্যাসে বঙ্গবন্ধু (২০২০), বিশ্বজুড়ে শেখ হাসিনা (২০২০), কারাগারে বঙ্গবন্ধুর ৪৬৮২ দিন (২০২০) প্রভৃতি।

তিনি আহ্বায়ক, জয় বাংলা শিক্ষক সমাজ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়; সেক্রেটারি, বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম; চেয়ারম্যান, শ্যালোম ফাউন্ডেশন; সাধারণ সম্পাদক, দিশারি ফাউন্ডেশন; সেক্রেটারি, ইক্যুমেনিক্যাল খ্রিষ্টান ট্রাস্ট(ইসিটি)। তিনি বাংলা একাডেমির জীবন-সদস্য। তাঁর তত্ত্বাবধানে ৩ জন পিএইচডি এবং দুজন এমফিল গবেষক ডিগ্রি লাভ করেছেন। পাবলিক বিশ্ববিদ্যালয়ে মিল্টন বিশ্বাসের অধ্যাপনার অভিজ্ঞতা ২১ বছরের বেশি। সেমিনার-সিম্পোজিয়ামে যোগ দেওয়ার জন্য তিনি ইউরোপ-আমেরিকাসহ বেশ কয়েকটি দেশ ভ্রমণ করেছেন।মিল্টন বিশ্বাস নিম্নোক্ত ওয়েবসাইটের সঙ্গে সম্পৃক্ত আছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর