৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, রাত ৩:১৮
নোটিশ :
Wellcome to our website...

ডিআইইউ তে ১৫ মে শুরু হচ্ছে অনলাইন পরীক্ষা

রিপোর্টার
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৩:১৮ পূর্বাহ্ন

ফাইজুলহক নোমান, ডিআইইউ প্রতিনিধি

সারাদেশে লকডাউন পরিস্থিতির কারণে বিশ্ববিদ্যালয়গুলোতে সরাসরি ক্লাস ও পরীক্ষা বন্ধ রয়েছে। শিক্ষার্থীদের সেশনজট ও পরীক্ষার নানাবিধ সমস্যা  এড়াতে ১৫ মে থেকে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শুরু হচ্ছে অনলাইন পরীক্ষা। 

১২মে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির  উপাচা‌র্য অধ্যাপক ড,কে এম মোহসিন জরুরি এক অনলাইন প্রেস ব্রিফিং-এর মাধ্যমে এসব তথ্য নিশ্চিত করেন।

উপাচার্য জানান- দেশের এই সংকটময় মুহূর্তে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সকল নিয়ম মেনেই আমাদের পরীক্ষা গ্রহণ করা হবে৷ 

অনলাইন পরীক্ষার সংক্রান্ত প্রশ্নের জবাবে  বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্ট্রার জনাব শাহ আলম চৌধুরী জানান, দেশের এই ক্রমবর্ধমান সংকটকে বাঁধা হিসেবে না নিয়ে আমাদের শিক্ষার্থীদের সেশনজটের কথা মাথায় রেখেই অনলাইন পরীক্ষার ব্যবস্থা করেছি৷

এ প্রসঙ্গে ইংরেজি বিভাগের অধ্যাপক এবং সাবেক চেয়ারম্যান সাজ্জাদ হোসেন জানান, করোনা ভাইরাসের আতংক এখন সারা বিশ্বেই বিরাজ করছে। বৈশ্বিক এই সংকট  এর প্রভাব থেকে বাংলাদেশও মুক্ত নয়। অনলাইন পরীক্ষা নিয়ে ইউজিসি থেকে একটা ইতিবাচক নির্দেশনা দিয়েছেন। শিক্ষার্থীরা যাতে  সেশনজটে না পড়ে সেজন্যই অনলাইনে পরীক্ষা নেয়ার নির্দেশনা দিয়েছেন তারা । সকল শিক্ষকরা এ বিষয়ে একমত হয়েছেন এবং শিক্ষার্থীদের কাছ থেকেও বেশ ইতিবাচক  সাড়া পাওয়া যাচ্ছে। প্রযুক্তির সফল ব্যবহারে বহির্বিশ্বে অনলাইন ক্লাস ও পরীক্ষা নেয়া হয়ে থাকে। আমরাও সেই ধারাবাহিকতায় শিক্ষার্থীদের অনলাইনে পরীক্ষা নিয়ে সেশনজট ও পরীক্ষাজটমুক্ত রাখতে চাই। ছাত্র ছাত্রীদের কল্যাণের কথা চিন্তা করেই অনলাইনে পরীক্ষা নেয়া হচ্ছে। তাদের জীবন থেকে যাতে মূল্যবান সময় নষ্ট না হয়।নির্ধারিত সময়েই যাতে তাদের কোর্স সম্পন্ন করতে পারে। সেজন্যই অনলাইন পরীক্ষার ব্যবস্থা করা। ছাত্র ছাত্রীরাও আমাদের সাথে একমত হয়েছে এবং তারা পরীক্ষায় অংশ গ্রহণ করছে। আশা করছি অনলাইন পরীক্ষার মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা এগিয়ে থাকবে৷ 

অনলাইন পরীক্ষা প্রসঙ্গে  সিভিল বিভাগের চেয়ারম্যান এবং সহকারী অধ্যাপক মাহফুজুর রহমান বলেন, সমগ্র বিশ্বের মত আমাদের দেশও কোভিড-১৯ দ্বারা আক্রান্ত। সে কারণে আমাদের সেমিস্টার ফাইনাল পরীক্ষা স্থগিত রাখা হয়েছিল, এ জন্য সেশনজটে পড়ার একটি সম্ভাবনা তৈরি হয়।  এই সেশনজট এড়াতেই আমরা অনলাইন পরীক্ষা নেয়ার ব্যবস্থা করেছি। এতে সেশনজট এড়ানো যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর