১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, রাত ১:২৬
শিরোনাম :
শিরোনাম :
অমর একুশে বইমেলায় মনোয়ার মোকাররমের “আগামী বসন্তে” আজ বঙ্গবন্ধু গবেষক মিল্টন বিশ্বাসের জন্মদিন কলকাতা আন্তর্জাতিক বইমেলায় এপার-ওপার বাংলার লেখকগণ জবিতে ‘মধুসূদন ও বাংলা সাহিত্য’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত দীনেশচন্দ্র সেনের বৃহৎবঙ্গ, বাংলার লোককৃষ্টির যুক্ত সাধনার ঐতিহ্য আলোচনা সভার প্রধান আলোচক মিল্টন বিশ্বাস স্বর্ণপদক পাচ্ছেন কথাসাহিত্যিক নাসরীন জেবিন যারা কবিতা ভালোবাসে তারা স্বচ্ছ মানসিকতার হয় : কবি কামাল চৌধুরী ফাঁসিতলা ক্লাব ও পাঠাগারের কার্যনির্বাহী কমিটির সাথে সাংসদ মনোয়ার হোসেন চৌধুরীর শুভেচ্ছা বিনিময় ফাঁসিতলা ক্লাব ও পাঠাগারের প্রথম কার্যনির্বাহী সভা অনুষ্ঠিত ‘‘সাহিত্যে দুই মহামানব : গান্ধী ও বঙ্গবন্ধু’’ বিষয়ক আন্তর্জাতিক আলোচনা চক্রটি অনুষ্ঠিত
নোটিশ :
Wellcome to our website...

জবি বাংলা বিভাগের নতুন চেয়ারম্যান অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস

রিপোর্টার
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:২৬ পূর্বাহ্ন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বাংলা বিভাগের নতুন চেয়ারম্যান হিসেবে বিভাগের অধ্যাপক ড. মিল্টন বিশ্বাসকে দায়িত্ব দেওয়া হয়েছে। আগামী ১২ তারিখ থেকে তিন বছরের জন্য তিনি এই পদে দায়িত্ব পালন করবেন।

বুধবার (৯ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে একটি অফিস আদেশও পাঠানো হয়েছে।

অফিস আদেশে বলা হয়, বাংলা বিভাগের চেয়ারম্যান নিযুক্তির মেয়াদ আগামী ১১ নভেম্বর তিন বছর পূর্ণ হবে বিধায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন, ২০০৫-এর ২৪(২) ধারা অনুযায়ী উক্ত বিভাগের অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস-কে পরবর্তী তিন বছরের জন্য বাংলা বিভাগের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হলো। এ আদেশ ১২ নভেম্বর পূর্বাহ্ণ থেকে কার্যকর হবে।

উল্লেখ্য, মিল্টন বিশ্বাস বিশিষ্ট কলামিস্ট, প্রাবন্ধিক ও কবি। তিনি ইউজিসি পোস্ট ডক্টরেল ফেলো হিসেবে “সাহিত্যে বঙ্গবন্ধু” শিরোনামে গবেষণা সম্পন্ন করেছেন। “জীবনানন্দ দাশ ও বুদ্ধদেব বসুর কাব্যচিন্তা” শীর্ষক অভিসন্দর্ভের জন্য ১৯৯৯ সালে এমফিল এবং “তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের ছোটগল্পে নিম্নবর্গের মানুষ” রচনার জন্য ২০০৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

২০০০ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপনার পর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের অধ্যাপক হিসেবে যোগদান করেন। তিনি ২১ বছর যাবত পাবলিক বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনায় নিয়োজিত।

তিনি আমেরিকা, ইউরোপসহ বহু দেশে সেমিনার ও কনফারেন্সে যোগ দিয়েছেন। মৌলিক ও সম্পাদনা মিলে তার গ্রন্থের সংখ্যা ২৫। প্রবন্ধ ৪৭ টি এবং ৪ হাজারের অধিক তার লেখা কলাম রয়েছে।

দেশের বিশিষ্ট কলামিস্ট হিসেবে তিনি পত্র-পত্রিকায় নিয়মিত কলাম লেখেন। তিনি বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের সাধারণ সম্পাদক ও বাংলা একাডেমির জীবন সদস্য।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর