১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, রাত ৯:৩৬
নোটিশ :
Wellcome to our website...

‘‘সাহিত্যে দুই মহামানব : গান্ধী ও বঙ্গবন্ধু’’ বিষয়ক আন্তর্জাতিক আলোচনা চক্রটি অনুষ্ঠিত

রিপোর্টার
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৯:৩৬ অপরাহ্ন

ভারতের শান্তিনিকেতন সাহিত্যপথ এর উদ্যোগে ‘‘সাহিত্যে দুই মহামানব : গান্ধী ও বঙ্গবন্ধু’’ বিষয়ক আন্তর্জাতিক আলোচনা চক্র সম্পন্ন হয়েছে। উক্ত আলোচনা চক্রে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস।

২৪ জুন(শনিবার) বিশ্বভারতী কো-অপারেটিভ সোসাইটির দ্বিতলে (শান্তিনিকেতন স্টেট ব্যাঙ্কের বিপরীতে) সকাল ১১ টায় আলোচনা চক্রটি অনুষ্ঠিত হয়।

প্রধান বক্তা অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস

প্রধান বক্তার হিসেবে অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস বলেন,” যুদ্ধ, সহিংসতা,গৃহযুদ্ধ, সন্ত্রাসবাদ,অসহিষ্ণুতা এবং মানবতার বিরুদ্ধে অন্যান্য শক্তির দ্বারা যখন পৃথিবী বিপন্ন তখন এই দুই মহামানব অহিংস অসহযোগ আন্দোলনকে হাতিয়ার করে অপরাধমুক্ত নির্মল পৃথিবী গড়ে তোলার স্বপ্ন দেখেছিলেন। গান্ধিজী বলেছিলেন,’চোখের বদলে চোখ পুরো বিশ্বকে অন্ধ করে দেবে।মানবতার ওপর বিশ্বাস হারাবেন না।’ আর বঙ্গবন্ধু মুজিবুর রহমানের পররাষ্ট্রনীতি ছিলো সুফী মানবতাবাদের ওপর ভিত্তি করে। যারা বলেছিলেন, সবার জন্য ভালোবাসা, কারোর জন্য ঘৃণা নয়।”

‘শান্তিনিকেতন সাহিত্যপথ ‘ পত্রিকা ও সাহিত্যগোষ্ঠী আয়োজিত আন্তর্জাতিক আলোচনাচক্রে সভামুখ্যর দায়িত্ব পালন করেন বিশ্বভারতীর কার্যনির্বাহী কর্মসচিব ও বাংলা বিভাগের প্রধান, অধ্যাপক মানবেন্দ্রনাথ সাহা। স্বাগত ভাষণ দেন শান্তিনিকেতন সাহিত্যপথ পত্রিকার সম্পাদক ও বিশ্বভারতীর বাংলা বিভাগের অধ্যাপক সুদীপ বসু। আলোচনা চক্রে সঞ্চালনা করেন ড.চন্দন কুন্ডু এবং ধন্যবাদ জ্ঞাপন করেন ড. শ্রীনিবাস ঘোষ ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর