১২ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, সকাল ৬:১৮
শিরোনাম :
শিরোনাম :
অমর একুশে বইমেলায় মনোয়ার মোকাররমের “আগামী বসন্তে” আজ বঙ্গবন্ধু গবেষক মিল্টন বিশ্বাসের জন্মদিন কলকাতা আন্তর্জাতিক বইমেলায় এপার-ওপার বাংলার লেখকগণ জবিতে ‘মধুসূদন ও বাংলা সাহিত্য’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত দীনেশচন্দ্র সেনের বৃহৎবঙ্গ, বাংলার লোককৃষ্টির যুক্ত সাধনার ঐতিহ্য আলোচনা সভার প্রধান আলোচক মিল্টন বিশ্বাস স্বর্ণপদক পাচ্ছেন কথাসাহিত্যিক নাসরীন জেবিন যারা কবিতা ভালোবাসে তারা স্বচ্ছ মানসিকতার হয় : কবি কামাল চৌধুরী ফাঁসিতলা ক্লাব ও পাঠাগারের কার্যনির্বাহী কমিটির সাথে সাংসদ মনোয়ার হোসেন চৌধুরীর শুভেচ্ছা বিনিময় ফাঁসিতলা ক্লাব ও পাঠাগারের প্রথম কার্যনির্বাহী সভা অনুষ্ঠিত ‘‘সাহিত্যে দুই মহামানব : গান্ধী ও বঙ্গবন্ধু’’ বিষয়ক আন্তর্জাতিক আলোচনা চক্রটি অনুষ্ঠিত
নোটিশ :
Wellcome to our website...

মিজানুরের পিএইচ.ডি ও দুইজনের এম.ফিল ডিগ্রি অর্জন

রিপোর্টার
শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৬:১৮ পূর্বাহ্ন

অধ্যাপক ড. মিল্টন বিশ্বাসের তত্ত্বাবধানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে প্রথম পিএইচ.ডি ডিগ্রি অর্জন করেছেন মো. মিজানুর রহমান মোল্লা। গত বৃহস্পতিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৮১তম সিন্ডিকেট সভায় তাঁর পিএইচ.ডি ডিগ্রি অনুমোদিত হয়। ড. মো. মিজানুর রহমান মোল্লার গবেষণা কর্মের শিরোনাম ছিল “কাজী মোতাহার হোসেনের সমাজ সংস্কৃতি ও জীবন ভাবনা।” তিনি ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। তাঁর আইডি নং ছিল ডি-১৪০১০১০০১। এর মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের পিএইচ.ডি ডিগ্রি প্রদানের শুভসূচনা হলো। একই সিন্ডিকেট সভায় অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস অধ্যাপক হিসেবে দ্বিতীয় গ্রেডে উন্নীত হয়েছেন। এছাড়াও ওই সিন্ডিকেট সভায় অধ্যাপক ড. মিল্টন বিশ্বাসের তত্ত্বাবধানে বাংলা বিভাগ থেকে এনামুল হক ও বলাই চন্দ্র দত্তের এম.ফিল ডিগ্রি অনুমোদিত হয়। গবেষক বলাই চন্দ্র দত্তের এম.ফিল অভিসন্দর্ভ ছিল  “রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্পে ট্রাজেডি ও ঔপনিবেশিক বাস্তবতা” এবং এনামুল হকের এম.ফিল অভিসন্দর্ভ ছিল “বুদ্ধবেদ বসু ও সৈয়দ শামসুল হকের কাব্যনাট্যের তুলনামূলক আলোচনা।”  ড. মোঃ মিজানুর রহমান মোল্লা এর আগে ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে এম.ফিল ডিগ্রি অর্জন করেন। ড. মোঃ মিজানুর রহমান মোল্লা বর্তমানে সহকারী অধ্যাপক হিসেবে কুষ্টিয়া জেলার কুমারখালীর বাঁশগ্রাম আলাউদ্দিন আহমেদ ডিগ্রি কলেজে কর্মরত রয়েছেন। তিনি কুমারখালী থানার মৃত্তিকাপাড়া গ্রামের মাহতাব উদ্দিন মোল্লার এবং আকলিমা খাতুনের ছেলে। সংবাদ বিজ্ঞপ্তি।
এনামুল হক বর্তমানে ঢাকায় হামদর্দ পাবলিক কলেজের বাংলা বিভাগের প্রভাষক হিসেবে কর্মরত আছেন৷ তিনি কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া থানার বরাটিয়া গ্রামের মো. শামসুল হক এবং হাবীবা আক্তারের কনিষ্ঠ পুত্র। বলাই চন্দ্র দত্ত বর্তমানে কে এল জুবিলী স্কুল ও কলেজে সহকারী শিক্ষক হিসেবে কর্মরত আছেন।  তিনি নড়াইল জেলার নড়াগাতি থানার নলামারা গ্রামের মৃত কালশশী দত্ত ও কৌশল্যা দত্তের পুত্র।সংবাদ বিজ্ঞপ্তি।   


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর