১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, সকাল ১১:৫৭
শিরোনাম :
শিরোনাম :
অমর একুশে বইমেলায় মনোয়ার মোকাররমের “আগামী বসন্তে” আজ বঙ্গবন্ধু গবেষক মিল্টন বিশ্বাসের জন্মদিন কলকাতা আন্তর্জাতিক বইমেলায় এপার-ওপার বাংলার লেখকগণ জবিতে ‘মধুসূদন ও বাংলা সাহিত্য’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত দীনেশচন্দ্র সেনের বৃহৎবঙ্গ, বাংলার লোককৃষ্টির যুক্ত সাধনার ঐতিহ্য আলোচনা সভার প্রধান আলোচক মিল্টন বিশ্বাস স্বর্ণপদক পাচ্ছেন কথাসাহিত্যিক নাসরীন জেবিন যারা কবিতা ভালোবাসে তারা স্বচ্ছ মানসিকতার হয় : কবি কামাল চৌধুরী ফাঁসিতলা ক্লাব ও পাঠাগারের কার্যনির্বাহী কমিটির সাথে সাংসদ মনোয়ার হোসেন চৌধুরীর শুভেচ্ছা বিনিময় ফাঁসিতলা ক্লাব ও পাঠাগারের প্রথম কার্যনির্বাহী সভা অনুষ্ঠিত ‘‘সাহিত্যে দুই মহামানব : গান্ধী ও বঙ্গবন্ধু’’ বিষয়ক আন্তর্জাতিক আলোচনা চক্রটি অনুষ্ঠিত
নোটিশ :
Wellcome to our website...

পার্সোনাল ব্র্যান্ডিং- (দ্বিতীয় পর্ব)

রিপোর্টার
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:৫৭ পূর্বাহ্ন

অধ্যাপক ড. মীজানুর রহমান।।

” সওয়ারী হওয়ার জন্য একটি ঘোড়া জোগাড় করুন (Find a horse to ride)”।

  আপনাকে অন্যরা যে ভাবে দেখা উচিত বলে  আপনি মনে করেন সেভাবে (‘that you want to world to see you’ ) নিজকে তুলে ধরাই আপনার পার্সোনাল ব্র্যান্ডিং। পার্সোনাল ব্র্যান্ডিং ব্যক্তিকে অন্যের থেকে আলাদা করে। পার্সোনাল ব্র্যান্ডিং হচ্ছে সমাজ তাঁকে যেভাবে দেখে।  সমাজ কিভাবে তাঁর বাস্তব জীবনকে দেখে,  মিডিয়া তাঁকে কিভাবে চিত্রিত(Portrays) করে এবং সামাজিক যোগাযোগের মাধ্যমে তাঁর সম্পর্কে যে তথ্য আছে তার উপর ভিত্তি করে ব্যক্তির একটা ইম্প্রেশন তৈরি হয়, সেটাই পার্সোনাল ব্র্যান্ডিং। আপনি পার্সোনাল ব্র্যান্ডিং এর জন্য চেষ্টা করতে পারেন অথবা অর্গানিক ভাবে সেটা তৈরি হতে পারে দিতে পারেন। তবে অর্গানিক্যাললি হতে দিলে  আরও গোলমেলে  অবস্থার সৃষ্টি হবে এবং আপনার নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।   ইন্টারনেট-পূর্ব যুগে পার্সোনাল ব্র্যান্ডিং বলতে বিজনেস কার্ডকেই বুঝাতো।  এখন মিডিয়ায় না আসলে আপনাকে কেউ চিনবে না। (যার কারণে অত্যন্ত প্রতিশ্রুতিশীল বুদ্ধিজীবী ও সমাজবিজ্ঞানীকে দেখা যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে তথ্য এবং উপাত্ত ভিত্তিক ‘জ্ঞান ও কোটেশন’ বিতরন করে ব্র্যান্ডে রূপান্তরিত  হতে চেষ্টা করতে । এই ব্র্যান্ডিং কতোদিন স্থায়ী হবে জানিনা। তবে সে যদি তাঁর ফটোগ্রাফিক মেমোরিতে ধারণকৃত তথ্য-উপাত্তের সাথে উইজডম(আক্কেল) ব্যবহার করে স্থায়ী কিছু লিখতো, তাহলে পরবর্তী প্রজন্ম তাঁকে স্মরণ করত। তাঁর ব্র্যান্ডিংটিও স্থায়িত্ব পেত। যেমনটি করেছেন আহমদ ছফা। আহমদ ছফা বাঙালি মুসলমানদের বুদ্ধিবৃত্তিক জগতে অন্যতম সেরা ব্র্যান্ড হিসেবে টিকে আছেন  তথ্য-উপাত্ত বিশ্লেষণ বা উপস্থাপনের জন্য নয়, তাঁর উইজডম এর কারণে। এক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যমের কোন ভূমিকাই ছিল না)‌।

আজকের সামাজিক যোগাযোগের বিশ্বে ব্যক্তির ছোটখাটো কর্মকাণ্ড নিয়েও ব্যাপক আলোচনা হয়। মিডিয়াতে আপনি বেনামী কেউ নন। পেশাগত জীবনে পার্সোনাল ব্র্যান্ডিং খুবই গুরুত্বপূর্ণ। কিভাবে ক্লায়েন্ট বা সম্ভাব্য  ক্লায়েন্টের নিকট নিজে উপস্থাপিত হবেন? আপনি যেভাবে চান সেভাবে যেন মানুষ আপনাকে প্রত্যক্ষণ করে সেই সুযোগ করে দেয় পার্সোনাল ব্র্যান্ডিং। অন্যথায় যেটা হবে সেটা অন্যের আন্দাজ নির্ভর এবং সম্ভবত আপনাকে কম উঁচুতে উপস্থাপন করবে (under positioning)। ইন্টারনেট ও সামাজিক মিডিয়ার ব্যাপ্তির কারণে পার্সোনাল ব্র্যান্ডিংয়ের গুরুত্ব ক্রমান্বয়ে বাড়ছে। নিয়োগকারীরা সাক্ষাৎকার গ্রহণের আগেই প্রার্থীদের আবেদন সামাজিক মিডিয়া থেকে ভ্যাটিং করে নেয়। এখন কেবলমাত্র জীবন-বৃত্তান্ত উপস্থাপন করেই ভালো চাকরি পাওয়া যাবে না। আপনার জীবন-বৃত্তান্তটি প্রতিযোগী প্রার্থীদের সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমের ভ্যাটিংয়ে জয়ী হতে হবে। তাহলেই কেবল আপনাকে সাক্ষাৎকারের জন্য ডাকা হবে। সাক্ষাৎকার দিতে গিয়ে দেখবেন আপনার ব্যক্তিগত বিশ্বাস-অবিশ্বাস, পছন্দ-অপছন্দ সবকিছুই আপনার নিয়োগকর্তা জেনে বসে আছে।

পার্সোনাল ব্র্যান্ডিংয়ের কলা কৌশল নিয়ে বিস্তারিত আলোচনার আগে পার্সোনাল ব্র্যান্ডিং ধারণাটির সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরা আবশ্যক। পার্সোনাল ব্র্যান্ডিং ধারণাটি প্রথম আসে  ১৯৩৭ সালে প্রকাশিত Napoleon Hill এর “Think and Grow Rich”  বই থেকে। যেখানে Hill বলেন,  ” It should be encouraging to know that practically all the great fortunes began in the form of compensation for personal services, or from the sale of IDEAS”। Hill এর ধারণাটি আরো উদ্ভাসিত হয় ১৯৮১ সালে প্রকাশিত Al  Ries and Jack Trout এর “Positioning : The Battle for your Mind” বইয়ে। ব্র্যান্ডিং জগতের পুরোধা এই লেখকদ্বয় তাঁদের এই বইয়ের শেষের দিকে একটি অধ্যায় সংযোজন করেন,  যার শিরোনাম ছিল, ” Positioning yourself and your career”। এক্ষেত্রে যে মূলনীতিটি অনুসরণ করতে বলা হয়েছিল তা হচ্ছে, “Don’t try to do everything yourself. Find a horse to ride”। Ries এবং Trout নির্দেশিত এই নীতিটিকেই পার্সোনাল ব্র্যান্ডিং এর ভিত্তি হিসেবে জনপ্রিয় করে তোলেন Tom Peters ১৯৯৭ সালে। তবে পার্সোনাল ব্র্যান্ডিংয়ের মার্কেটিং সংশ্লিষ্ট সবচেয়ে জুৎসই সংজ্ঞাটি দেন David McNally এবং Karl Speak,  ১৯৯৯ সালে প্রকাশিত “Be Your Own Brand” প্রবন্ধে । তাঁরা বলেন, “Your brand is a perception or emotion, maintained by somebody other than you, that describes the total experience of having relationship with you” ।(চলবে)

(অধ্যাপক ড. মীজানুর রহমান, সাবেক ভিসি, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কলামিস্ট ও লেখক)


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর