৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, সকাল ৭:২৩
নোটিশ :
Wellcome to our website...

জানা-অজানা স্টিভ জবস

রিপোর্টার
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৭:২৩ পূর্বাহ্ন

স্টিভ জবসের পুরো নাম স্টিভেন পল জবস। তিনি ছিলেন একজন আমেরিকান উদ্ভাবক, ডিজাইনার এবং অ্যাপল কম্পিউটারের সহ-উদ্যোক্তা, সিইও ও চেয়ারম্যান। অ্যাপলের বিশ্বখ্যাত পণ্য আইপড, আইপ্যাড, আইফোন, আইম্যাককে ধরা হয় বর্তমান আধুনিক প্রযুক্তির শুরুর ধাপ হিসেবে। এর সবগুলোর পেছনেই ছিল তাঁর সরাসরি অবদান।

তিনি জন্মেছিলেন ১৯৫৫ সালের ২৪ ফেব্রুয়ারি ক্যালিফোর্নিয়ার সান ফ্রানসিস্কোতে। তাঁর বাবা ছিলেন আব্দুল্লাহ ফাতাহ জান্দালি এবং মা ছিলেন জোয়ান ক্যারোল। জবসের জন্মের সময় তাঁর মা-বাবা দুজনই স্নাতকোত্তর ছাত্র-ছাত্রী ছিলেন এবং বিবাহবন্ধনে আবদ্ধ ছিলেন না। তাই তাঁদের সন্তানকে দত্তক দেওয়ার সিদ্ধান্ত নেন। পরবর্তীকালে পল ও ক্লারা জবস স্টিভ জবসকে দত্তক হিসেবে গ্রহণ করেন এবং নতুন নাম দেন স্টিভেন পল জবস।

ছোটবেলা থেকেই জবস ছিলেন প্রখর বুদ্ধিমান; কিন্তু লক্ষ্যহীন। কলেজ থেকে ড্রপ-আউট হয়ে ১৯৭৬ সালে স্টিভ ওজনিয়াকের সঙ্গে অ্যাপল শুরু করার আগ পর্যন্ত তিনি বিভিন্ন ধরনের প্রজেক্ট নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালান।

১৯৮৫ সালে অ্যাপল ইনকরপোরেশনের ‘বোর্ড অব ডিরেক্টরসের’ সদস্যদের সঙ্গে বিরোধে জড়িয়ে তিনি অ্যাপল ইনকরপোরেশন থেকে পদত্যাগ করেন এবং পিকচার এনিমেশন স্টুডিও ও নেক্সট কম্পিউটার প্রতিষ্ঠা করেন। ১৯৯৬ সালে অ্যাপল কম্পিউটার নেক্সট কম্পিউটারকে কিনে নিলে তিনি ১১ বছর পর আবার সিইও হিসেবে অ্যাপলে ফিরে আসেন। তিনি ১৯৯৫ সালে টয় স্টোরি নামের এনিমেটেড চলচ্চিত্র প্রযোজনা করেন।

তাঁর দাম্পত্য সঙ্গী ছিলেন লরেন পাওয়েল এবং তিনি ছিলেন চার সন্তানের জনক।

স্টিভ জবস ১৯৮৫ সালে স্টিভ ওজনিয়াকের সঙ্গে প্রথম ন্যাশনাল মেডেল অব টেকনোলজি লাভ করেন। যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্ববিখ্যাত টাইম ম্যাগাজিন ২০১১ সালে ৩২ জনের নাম ‘পার্সন অব দ্য ইয়ার’ হিসেবে মনোনীত করে। এ তালিকায় অ্যাঙ্গেলা মার্কেল, বারাক ওবামা, সিলভিও বারলুসকোনি, লিওনেল মেসি প্রমুখ বিশ্বখ্যাত ব্যক্তিদের পাশাপাশি তিনিও স্থান পেয়েছেন। ২০১১ সালে অগ্ন্যাশয়ের ক্যান্সারের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে পরাজিত হয়ে জবস মারা যান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর