১০ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, সকাল ১০:৪৫
শিরোনাম :
শিরোনাম :
অমর একুশে বইমেলায় মনোয়ার মোকাররমের “আগামী বসন্তে” আজ বঙ্গবন্ধু গবেষক মিল্টন বিশ্বাসের জন্মদিন কলকাতা আন্তর্জাতিক বইমেলায় এপার-ওপার বাংলার লেখকগণ জবিতে ‘মধুসূদন ও বাংলা সাহিত্য’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত দীনেশচন্দ্র সেনের বৃহৎবঙ্গ, বাংলার লোককৃষ্টির যুক্ত সাধনার ঐতিহ্য আলোচনা সভার প্রধান আলোচক মিল্টন বিশ্বাস স্বর্ণপদক পাচ্ছেন কথাসাহিত্যিক নাসরীন জেবিন যারা কবিতা ভালোবাসে তারা স্বচ্ছ মানসিকতার হয় : কবি কামাল চৌধুরী ফাঁসিতলা ক্লাব ও পাঠাগারের কার্যনির্বাহী কমিটির সাথে সাংসদ মনোয়ার হোসেন চৌধুরীর শুভেচ্ছা বিনিময় ফাঁসিতলা ক্লাব ও পাঠাগারের প্রথম কার্যনির্বাহী সভা অনুষ্ঠিত ‘‘সাহিত্যে দুই মহামানব : গান্ধী ও বঙ্গবন্ধু’’ বিষয়ক আন্তর্জাতিক আলোচনা চক্রটি অনুষ্ঠিত
নোটিশ :
Wellcome to our website...

জবিতে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ওয়েবিনার অনুষ্ঠিত

রিপোর্টার
বুধবার, ১০ এপ্রিল ২০২৪, ১০:৪৫ পূর্বাহ্ন

জবি করেসপন্ডেন্ট

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভূগোল ও পরিবেশ বিভাগ ‘Ecosystem Restoration’ শীর্ষক এক ওয়েবনারের আয়োজন করেছে।

ওয়েবনারটি রবিবার (৬ জুন) রাত ৮ টায় ভূগোল ও পরিবেশ বিভাগের ফেসবুকে পেইজে সরাসরি সম্প্রচার করা হয়েছে।

ওয়েবনারে ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ আব্দুল কাদেরের
সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মমন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন। প্রধান বক্তা হিসেবে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. কিউ. এম. মাহবুব এবং অালোচক ছি‌লেন ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ের উপ উপাচার্য (একা‌ডে‌মিক) ড. এ এস এম মাকসুদ কামাল। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ ইমদাদুল হক এবং ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ।

প্রধান অতিথির বক্তব্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মমন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন
বলেন, আমরা জনগনের মাঝে পাট এর তৈরি ব্যাগ প্রচলনের দিকে বিশেষ গুরুত্ব আরোপ করেছি, যাতে করে পলিথিন এর ব্যবহার কিছুটা হলেও কমানো সম্ভব হয়। কিন্তু এখনো পাট এর ব্যাগ এর প্রচলন বাড়ানো সম্ভব হয় নি।

এবিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো:ইমদাদুল হক বলেন, আমি একজন প্লান সাইন্টিস্ট। উদ্ভিদ নিয়ে কাজ করে থাকি। এক সময় ৬ টা সিজন আমরা দেখতাম এখন শুধু গরম আর গরম শীতকাল বেশি সময় থাকেনা। আমাদের ইয়াং জেনারেশনকে জাগিয়ে তুললে অনেক কিছুই করা সম্ভব। আমাদের অনেকে অনেক সময় ভূমি দখল করে বাড়ি বানাচ্ছেন। এতে পরিবেশের ক্ষতি হচ্ছে। মন্ত্রী মহোদয় এবং আয়োজকদের ধন্যবাদ জানিয়ে তিনি তার বক্তব্য শেষ করেন।

এছাড়াও ওয়েবনারে শু‌ভেচ্ছা বক্তব্য দেন বিভা‌গের অধ্যাপক ড. ম‌ল্লিক অাকরাম হোসেন ও ড. ম‌নিরুজ্জামান।

ও‌য়েবনা‌রে অাহ্বায়ক হিসেবে ছিলেন ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক মোঃ মহিউদ্দিন, সদস্য সচিব বিভাগের সহযোগী অধ্যাপক ড. নিগার সুলতানা এবং সদস্য হিসেবে ছিলেন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ আল-আমিন হক।

#

লাইভ অনুষ্ঠান


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর