৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, রাত ৩:১৭
নোটিশ :
Wellcome to our website...

গেটি ইমেজেস – ছবির দুনিয়া

রিপোর্টার
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৩:১৭ পূর্বাহ্ন

রেজওয়ান আহমেদ

সাধারণত ফটোগ্রাফারদের ছবির কপিরাইট ক্লেইম করার ক্ষেত্রে সহজ পদ্ধতি হচ্ছে জলছাপে নিজের নাম ছবির ওপর যুক্ত করে দেয়া।

কিন্তু ফটোগ্রাফটি যদি কোনো প্রতিষ্ঠানের সম্পত্তি হয়?

আমরা যারা সোশ্যাল মিডিয়া বা অন্তর্জালের বিভিন্ন ঠিকানায় আর্টিকেল বা পোস্ট পড়ি, তারা ভালো মানের ছবিযুক্ত লেখা পেলে হয়তো খেয়াল করেছি অমন জলছাপ সেসব ছবিতেও থাকে। সেরকমই একটা সুপরিচিত জলছাপ বোধকরি gettyimages.

প্রশ্ন হচ্ছে, gettyimages কী?

Getty Images Inc. যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের সিয়াটলভিত্তিক একটি ব্যক্তিমালিকানাধীন ছবি মজুদকারী সংস্থা। ১৯৯৫ সালের ১৪ মার্চ গেটি ইনভেস্টমেন্ট এলএলসি প্রতিষ্ঠিত হয় মার্ক গেটি এবং জোনাথন ক্লিন এর হাত ধরে। তখন গেটি কমিউনিকেশনস নামে প্রচলিত প্রতিষ্ঠানটি পরে ১৯৯৭ এর সেপ্টেম্বরে অন্য আরেকটি সমজাতীয় প্রতিষ্ঠান ফটোডিস্ক এর সাথে একীভূত হয়ে ‘গেটি ইমেজেস’ নাম ধারণ করে। ২০০০ সালের দিকে পরস্পরের ছবিগুলো বাজারজাত করার জন্য গেটি ইমেজেস এএফপি এর সাথে অংশীদারিত্ব শুরু করে।

গেটি ইমেজেস এর মালিকানা নিয়ে অনেক মিউজিক্যাল চেয়ার চলার পর সর্বশেষ গেটি ফ্যামিলির মালিকানায় যায় প্রতিষ্ঠানটি।

বর্তমানে ডিজিটাল ছবি, অডিও এবং ভিডিও সরবরাহ করে চলেছে প্রতিষ্ঠানটি। এগুলোর মধ্যে কপিরাইটসহ এবং কপিরাইটবিহীন – দুধরনেরই কন্টেন্ট পাওয়া যায়। এগুলোর প্রধান গ্রহীতা সারা বিশ্বের বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান ও ব্যক্তি। ইন্টারনেট এবং সিডি রমের মাধ্যমে এসব নিয়ন্ত্রিত হয়। বিজ্ঞাপন, গ্রাফিক ডিজাইন, গণমাধ্যম, নির্মাণ প্রকৌশল খাতসংশ্লিষ্ট বাজার ধরা এ প্রতিষ্ঠানের মূল লক্ষ্য। সাত কোটির ওপরে স্থিরচিত্র আর তিরিশ হাজার ঘণ্টার ওপরে ভিডিওচিত্র গেটি ইমেজের বর্তমান সংগ্রহশালায় রয়েছে।

গেটি ইমেজেস এর অধীন বেশ কিছু প্রতিষ্ঠান রয়েছে – আইস্টক, থিংকস্টক, ওয়ারইমেজ, ফিল্মম্যাজিক, ফটোজডটকম, ইমেজডটনেট, টনি স্টোন ইমেজেস, হালটন গেটি, কনটুর কালেকশন, কমস্টক, জুপিটারইমেজেস, রেডফার্ন এবং দ্য ইমেজ ব্যাংক। (Photo Disclaimer – লেখায় ব্যবহৃত ছবির স্বত্ব Getty Images এর)

লেখক – শিক্ষার্থী, বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ, ৩য় সেমিস্টার, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর