২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, রাত ৮:৫৮
শিরোনাম :
শিরোনাম :
অমর একুশে বইমেলায় মনোয়ার মোকাররমের “আগামী বসন্তে” আজ বঙ্গবন্ধু গবেষক মিল্টন বিশ্বাসের জন্মদিন কলকাতা আন্তর্জাতিক বইমেলায় এপার-ওপার বাংলার লেখকগণ জবিতে ‘মধুসূদন ও বাংলা সাহিত্য’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত দীনেশচন্দ্র সেনের বৃহৎবঙ্গ, বাংলার লোককৃষ্টির যুক্ত সাধনার ঐতিহ্য আলোচনা সভার প্রধান আলোচক মিল্টন বিশ্বাস স্বর্ণপদক পাচ্ছেন কথাসাহিত্যিক নাসরীন জেবিন যারা কবিতা ভালোবাসে তারা স্বচ্ছ মানসিকতার হয় : কবি কামাল চৌধুরী ফাঁসিতলা ক্লাব ও পাঠাগারের কার্যনির্বাহী কমিটির সাথে সাংসদ মনোয়ার হোসেন চৌধুরীর শুভেচ্ছা বিনিময় ফাঁসিতলা ক্লাব ও পাঠাগারের প্রথম কার্যনির্বাহী সভা অনুষ্ঠিত ‘‘সাহিত্যে দুই মহামানব : গান্ধী ও বঙ্গবন্ধু’’ বিষয়ক আন্তর্জাতিক আলোচনা চক্রটি অনুষ্ঠিত
নোটিশ :
Wellcome to our website...

কথাসাহিত্যিক দেবেশ রায়ের প্রয়াণ

রিপোর্টার
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৫৮ অপরাহ্ন

চলে গেলেন বিশিষ্ট কথাসাহিত্যিক দেবেশ রায়। ১৪ মে বৃহস্পতিবার রাতে তিনি কলকাতার এক নার্সিংহোমে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার বয়স হয়েছিলো ৮৪ বছর। বুধবার রাতে শ্বাসকষ্টজনিত সমস্যার কারণে হাসপাতালে ভর্তি হয়। বৃহস্পতিবার দুপুরের পর তাঁর অবস্থার অবনতি ঘটে।

দেবেশ রায় ১৯৩৬ সালের ১৭ ডিসেম্বর জন্ম গ্রহণ করেন। বেড়ে ওঠেন উত্তরবঙ্গে। সেখান থেকেই বামপন্থী রাজনৈতিক মতাদর্শের সাথে জড়িয়ে পড়েন।

কলকাতায় থাকাকালীন সক্রিয় ভাবে ট্রেড ইউনিয়ন করায় শ্রমিক সমাজের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ ছিল। এসবের পাশাপাশি সাহিত্য চর্চা করতেন। ১৯৭৯ সাল থেকে এক দশক ‘পরিচয়’ পত্রিকা সম্পাদনা করেছেন।

তাঁর প্রথম উপন্যাস ‘যযাতি’। তাঁর সাহিত্যসৃষ্টির মধ্যে উল্লেখযোগ্য হল ‘উদ্বাস্তু’, ‘নিরস্ত্রীকরণ কেন’, ‘কলকাতা ও গোপাল’, ‘সময় অসময়ের বৃত্তান্ত’, ‘শরীরে সর্বস্বতা’, ‘বরিশালের যোগেন মণ্ডল’, ‘তিস্তাপুরাণ’ এবং ‘তিস্তাপারের বৃত্তান্ত’। নিজস্ব মতামত রয়েছে ‘উপন্যাস নিয়ে’ গ্রন্থে।

তিস্তাপারের বৃত্তান্ত উপন্যাসের জন্য ১৯৯০ সালে তিনি সাহিত্য আকাদেমি পুরস্কার পান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর