২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, সন্ধ্যা ৬:৪৯
নোটিশ :
Wellcome to our website...

উপাচার্য অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ (Kamaluddin Ahmed)

রিপোর্টার
শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ০৬:৪৯ অপরাহ্ন

নিজস্ব প্রতিনিধি।।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের দ্বিতীয় মেয়াদ পূর্ণ হওয়ায় একই বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, ইংরেজি বিভাগের সাবেক চেয়ারম্যান, সাবেক প্রক্টর, সাবেক ভারপ্রাপ্ত লাইব্রেরিয়ান, আধুনিক ভাষা ইনস্টিটিউটের সাবেক অধ্যাপক এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. কামালউদ্দীন আহমেদ আজ ১৮-৩-২০২১ তারিখ থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরবর্তী ভাইস-চ্যান্সেলর নিয়োগ ও নবনিযুক্ত ভাইস-চ্যান্সেলর কার্যভার গ্রহণ না করা পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন ২০০৫ এর ১০ (৩) ধারা মতে ভাইস-চ্যান্সেলরের দায়িত্ব পালন করবেন। উল্লেখ্য, তিনি ২০১৯ সালের ২৭ নভেম্বর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ট্রেজারার হিসেবে যোগদান করেন। এর আগে তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর ছিলেন।  

ড. কামালউদ্দীন গত ৩০ বছর যাবৎ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সুনাম এবং দক্ষতার সঙ্গে শিক্ষকতা করেছেন।

১৯৫৭ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণকারী ড. কামালউদ্দীন আহমদ কুমিল্লার দাউদকান্দির বিশিষ্ট সমাজসেবক, শিক্ষানুরাগী এবং আহমদ পাবলিশিং হাউসের প্রতিষ্ঠাতা প্রয়াত মহিউদ্দীন আহমদের বড় ছেলে। তাঁর মাতার নাম রহিমা খাতুন।

কামালউদ্দীন আহমদ ২০০৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮১ সালে এম এ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে বিএ অনার্স ডিগ্রি লাভ করেন। তাঁর স্কুল ও কলেজ জীবন কেটেছে ঢাকা শহরে। সাহিত্যের ক্ষেত্রে তাঁর আগ্রহের বিষয় বিশ্বের ‘সামরিক সাহিত্য’ বা War Literature।

তিনি বাংলা একাডেমি, এশিয়াটিক সোসাইটিসহ একাধিক সংস্থার জীবন সদস্য। তিনি ২০১১ এবং ২০১২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির কার্যনির্বাহী সদস্য ছিলেন।

ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদের প্রকাশিত প্রবন্ধ এবং গ্রন্থ সংখ্যা ৫০টির অধিক। তিনি জাতীয় ও আন্তর্জাতিক অনেক সেমিনারে অংশগ্রহণ করেছেন এবং বহু দেশ ভ্রমণ করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর