২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, সকাল ৮:৪৫
নোটিশ :
Wellcome to our website...

আন্তর্জাতিক গবেষণায় রসায়ন বিষয়ক গবেষণায় দেশ সেরা জবি

রিপোর্টার
শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ০৮:৪৫ পূর্বাহ্ন

জবি করেসপন্ডেন্ট

আন্তর্জাতিক মানদণ্ডে রসায়ন বিষয়ে গবেষণা সূচকে বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো মধ্যে প্রথম স্থান অর্জন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)।

শনিবার ( ৯ এপ্রিল) স্পেনের সিমাগো ইনস্টিটিউশন র‌্যাংকিং-২০২২ এর প্রকাশিত ফলাফলে এ তথ্য জানা গেছে।

সিমাগো ইনস্টিটিউশনের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, প্রতিষ্ঠানটি গত বছরে বিভিন্ন বিষয়ে ১৯ টি সূচকে বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় নিয়ে জরিপ করেছে। জরিপে রসায়ন বিষয়ক গবেষণা সূচকে বাংলাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে জবির অবস্থান সবার শীর্ষে। এ ছাড়া এই সূচকে বিশ্বের মধ্যে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৭১৫ তম। একইসঙ্গে এগ্রিকালচার ও বায়োলজিক্যাল সায়েন্স সূচকে দেশের মধ্যে ১৫ তম, ব্যবসা ও ব্যবস্থাপনায় ১১ তম, সামাজিক বিজ্ঞান সূচকে ৮ম, ইকোনোমিকস এন্ড ইকোনোমেট্রিক এন্ড ফাইন্যান্স সূচকে ৭ম এবং পরিবেশ বিজ্ঞানে ১৬তম অবস্থানে আছে বিশ্ববিদ্যালয়টি।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমেদ বলেন, এত অল্প সময়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় যে গবেষণাসহ বিভিন্ন সূচকে এগিয়ে যাচ্ছে এটা আমাদের সবার জন্যই সুসংবাদ। আমাদের শিক্ষক, শিক্ষার্থীদের অক্লান্ত পরিশ্রমের ফলেই আমরা আন্তর্জাতিক বিভিন্ন র‍্যাংকিংয়ে ভালো অবস্থান অর্জন করছি। বর্তমানে আমাদের পিএইচডি করা ১০৮ জন শিক্ষক রয়েছে। এ ছাড়া এর আগেও আমাদের অনেক শিক্ষক বিভিন্ন গবেষণার জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছে।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক মুক্ত ক্যাম্পাসকে বলেন, এটা সত্যিই আনন্দের খবর। দায়িত্ব বেড়ে গেল। আমরা গবেষণায় জোর দিচ্ছি। আজও গবেষণার বাড়াতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে চুক্তি করলাম। এছাড়া নানা প্রতিষ্ঠানের সাথে আমরা গবেষণার চুক্তি করেছি। গবেষণা বাড়াতে বাজেট বৃদ্ধিসহ নানা উদ্যোগ ও বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে চুক্তি প্রক্রিয়াধীন রয়েছে।

প্রসঙ্গত, স্পেনভিত্তিক সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাংকিং হলো আন্তর্জাতিক র‌্যাংকিংয়ের প্রতিষ্ঠান যেখান থেকে সিমাগো ল্যাব ও বিশ্বের বৃহত্তম বৈজ্ঞানিক প্রকাশক, এলসেভিয়ারের মালিকানাধীন স্কপাস বিজ্ঞান গবেষণায় অবদানের জন্য প্রতি বছর শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের র‌্যাংকিং প্রকাশ করা হয়ে থাকে। স্কপাস ডাটাবেইজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন সব প্রতিষ্ঠানকেই এই র‌্যাংকিংয়ের বিবেচনায় নেয়া হয়েছে। এ সংক্রান্ত তথ্য ওয়েবসাইটে ((https://www.scimagoir.com/rankings.php?area=1600&ranking=Overall&country=BGD) এ পাওয়া যাবে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর